পৃথিবীর উষ্ণতম দিন, ক্রমশ বাড়ছে ঝুঁকি

গত ৩রা জুলাই দিনটি ছিল পৃথিবীর উষ্ণতম দিন। যখন থেকে পৃথিবীর গড় তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে, সে সময় থেকে এখন পর্যন্ত এত তাপমাত্রা দেখে নি পৃথিবীবাসী। ৩রা জুলাই পৃথিবীর গড় তাপমাত্রা ১৭.০১ ডিগ্রি সেলসিয়াসে (৬২.৬২ ফারেনহাইট) পৌঁছে। এর পূর্বে কোন দিনে পৃথিবীর সর্বোচ্চ গড় তাপমাত্রা ছিল ১৬.৯২ ডিগ্রি সেলসিয়াস (৬২.৪৬ ফারেনহাইট)। এ তথ্যগুলো দিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সেন্টার ফর এনভায়রনমেন্টাল প্রেডিকশন।

যুক্তরাষ্ট্রের দক্ষিণাংশে ইতিমধ্যেই তীব্র তাপদাহ চলছে, যার কারণ হিসেবে বিশেষজ্ঞগণ জলবায়ু সংকটকেই অনেকাংশে দায়ী করছেন। এর পাশাপাশি চীন, উত্তর আফ্রিকা, মধ্য প্রাচ্যেও তাপদাহ চলছে। এমনকি এন্টার্কটিকায় এখন শীতকাল চললেও সেখানেও উচ্চ তাপমাত্রা দেখা যাচ্ছে।

এ পরিস্থিতি সম্পর্কে জলবায়ু বিজ্ঞানী ফ্রেডেরিক অটো বলেন, “মানুষ ও প্রতিবেশের জন্য এটি মৃত্যুদণ্ডের মত ঘটনা।”

রেকর্ড হওয়া তাপমাত্রা সম্পর্কে বিজ্ঞানী জিক হসফাদার বলেন, “দুর্ভাগ্যজনকভাবে, এ বছর উচ্চ তাপমাত্রার নতুন রেকর্ডের যে সিরিজ দেখা যাচ্ছে, তার মধ্যে প্রথমে থাকছে এ দিনটি। কার্বন-ডাই-অক্সাইড ও গ্রিনহাউজ গ্যাসের ক্রমবর্ধমান নিঃসরণ, এল নিনোর প্রভাবের সাথে যুক্ত হয়ে পৃথিবীর গড় তাপমাত্রাকে অনেক বাড়িয়ে তুলছে।”

জলবায়ু পরিবর্তনের প্রভাব সারা পৃথিবীতে দেখা যাচ্ছে। তাপদাহ, খরা, বন্যা, ঘূর্ণিঝড়, দাবানল, ইত্যাদি নানা দুর্যোগ চরম রূপ ধারণ করছে। আর এর ফলে পৃথিবীর নানা প্রান্তের মানুষ পড়ছেন চরম দুর্ভোগে। আর্থিক, সামাজিক, স্বাস্থ্যগত নানা সমস্যার শিকার হচ্ছেন সাধারণ মানুষ। তাই, রেকর্ড হওয়া উচ্চ তাপমাত্রার এ দিনটি মানুষের জন্য এক চরম অশনিসংকেত ছাড়া আর কিছু নয়।

ছবি ও তথ্যসূত্র:
Monday was hottest day for global average temperature on record, as climate crisis bites, The Guardian, July 04, 2023

তথ্য সংগ্রহ ও উপস্থাপন:
আনোয়ার জাহান সফল। শিক্ষা সভার সদস্য

আপনার মতামত দিন